গিট (GIT) আদ্যপান্ত তৃতীয় পর্ব

Git: Distributed Version Control System

গিট টিউটোরিয়ালে স্বাগতম। গত পর্বে পোষ্ট থেকে আমরা দেখেছি উইন্ডোজ সিস্টেমে কিভাবে গিট ইনস্টল করতে হয়। এই পর্বে আমরা দেখবো গিট ইনস্টল করার পরে কিভাবে সেটা ব্যবহার করবো?

গিট (Git) Initialize

গিট ইনস্টল এবং কনফিগারেশন করার পরে প্রথম স্টেপটি হলো গিট ইনিসিয়ালাইজ করা আপনার প্রোজেক্টে। গিট ইনিসিয়ালাইজ করার অর্থ হচ্ছে আপনি গিটকে জানাচ্ছেন এই প্রোজেক্টে ফাইল গুলোকে ট্রাক করার জন্য। গিট ইনিসিয়ালাইজ করার জন্য আমরা ব্যবহার করবো একটি গিট কমান্ড।

git init

আসুন দেখি গিট ইনিসিয়ালাইজ করার স্টেপ গুলো।
১। প্রথমে আমরা ঠিক করব কোথায় আমাদের প্রজেক্টি রাখবো
উদাহরন স্বরূপ xampp ফোল্ডারের মধ্যে আমরা একটি ফোল্ডার বানিয়েছি git-example নামে। আপনি যেকোন জায়গায় ফোল্ডার ক্রিয়েট করতে পারেন।
Create Folder

২। এখন git example ফোল্ডারের ভিতরে প্রবেশ করে যদি রাইট বাটন ক্লিক করেন তাহলে ২ টি অপশন দেখতে পাবেন।
Git GUI Here
Git Bash Here
আমরা আমাদের উদাহরেনে Git Bash ব্যবহার করবো। Git Bash Here এ ক্লিক করলে একটি Command Prompt open হবে।
Git Bash
৩। Command Prompt এ আমরা git init command টি execute করবো। যদি command টি সফলতার সাথে execute হয় তার মানে হচ্ছে গিট আপনার এই ফোল্ডারের সমস্ত ফাইল ট্রাক করবে।

গিট ফাইল কোথায় ষ্টোর হয়?

আমরা যেই ফোল্ডারটিতে গিট ইনিসিয়ালাইজ করেছি সেই ফোল্ডারটি দেখবেন empty. আসলে ফোল্ডারটি empty না। command prompt এ গিয়ে যদি dir -la command টি লিখেন তাহলে দেখতে পাবেন ফোল্ডারটিতে . (dot) ফাইল আছে। . (dot) ফাইল সাধারনত hidden থাকে। dir -la command টি লিখলে দেখতে পাবেন ফোল্ডারের মধ্যে .git ফাইল আছে যেটি গিট ইনিসিয়ালাইজ করার কারনে সৃষ্টি হয়েছে। এই .git directory তেই গিট ট্র্যাকিং information গুলো store করে রাখে।
dir command
আসুন দেখি .git directory তে কি আছে। command prompt এ dir -la .git command টি execute করলে দেখতে পাবেন files এবং folders যেগুলো গিট ব্যবহার করে ভার্সন ট্রাক করার জন্য। এই files এবং folders নিয়ে আসলে আমাদের চিন্তার কোন কারণ নেই। গিট এগুলো manage করে থাকে।
dir git
শুধুমাত্র একটি ফাইলে আমরা change করতে পারি সেটি হলো config ফাইল। তবে সরাসরি config ফাইলে change না করে command এর মাধ্যমে আমরা config ফাইলে change করতে পারি।

প্রথম commit

Git initialize করার কারনে ইতিমধ্যে git আমাদের ফোল্ডারটি Track করা শুরু করেছে। এখন সেটা দেখার জন্য আমরা একটি file create করছি। সুতরাং আমাদের প্রজেক্টে একটি change হলো, সেটি হলো নতুন একটি file add হলো। এখন আমরা আমাদের সকল change গুলো Git এ add করবো।
git add . এই command টি ব্যাবহার করে আমরা আমাদের সকল change গুলো Git এ add করবো। . (dot) this folder বুঝানো হয়।
এরপর আমরা commit করবো। commit করার ফলে git আমাদের change গুলোকে ripository তে প্রবেশ করাবে।
git commit -m "initial commit" এই command টি ব্যাবহার করে আমরা commit করছি। এখানে initial commit হলো simple message
git commit
git commit command টি execute করার পরে আমরা দেখতে পাচ্ছি git আমাদেরকে show করছে যে আমাদের ১ টি file change হয়েছে এবং সেটি insertion.
সুতরাং commit করার মুল ৩ টি ধাপ হলো
১। Make changes
২। Add the changes
৩। Commit changes to the ripository with a message

আগামি পর্বে আমরা commit সম্পর্কে আরও বিস্তারিত দেখবো।

সম্ভাব্য ইন্টার্ভিউ প্রশ্ন
  • Git Initialize কি ?
  • Git file কোথায় store করে?
  • commit করার উপায় কি?
RSS
Facebook
Twitter
LinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *